পরিচিত সব খেলনা নিয়ে মজার যত ঘটনা!

পরিচিত সব খেলনা নিয়ে মজার যত ঘটনা!

 খেলনা মানেই ছোট-বড় সবার সময় কাটানোর দারুণ এক মাধ্যম। কে না ভালোবাসে নানান রঙ আর নানান ঢঙ-এর এই খেলনাকে! পরিচিত কিংবা অপরিচিত- খেলনা মানেই সবার ঠোঁটের কোনে একচিলতে হাসি আর ছোটবেলার আনন্দের জগতে হারিয়ে যাওয়া।

আপনিও কি খেলনার দারুণ এক ভক্ত? তাহলে খেলনা সংক্রান্ত এই মজার তথ্যগুলো আপনার না জানলেই নয়!

· খেলনার ইংরেজি 'টয়' সে তো আমরা সবাই জানি। কিন্তু টয় শব্দটির উৎস সম্পর্কে জানা আছে কি? টয় নামটি মূলত এসেছিলো প্রাচীন এক ইংরেজি শব্দ থেকে যেটির অর্থ যন্ত্র বা টুল।

· বিশ্বের সবচাইতে বড় টায়ার প্রস্তুতকারুক প্রতিষ্ঠানটি মূলত একটি লেগো তৈরিকারক খেলনা বানানোর প্রতিষ্ঠান। প্রতি বছর প্রতিষ্ঠানটি প্রায় ৩১৮ মিলিয়ন টায়ার তৈরি করে থাকে।

· কানাডাতে ঠিক যতজন কানাডিয়ান বাসিন্দা আছেন, তারচাইতেও বেশি সংখ্যক বার্বি ডল শুধু ইতালিতেই পাওয়া যায়!

· বিশ্বে সর্বোচ্চ সময় মনোপলি খেলা হয়েছিলো ১৯৮৩ সালে। রেকর্ড তৈরি করা এই খেলাটি খেলা হয় ১০৮০ ঘন্টা ধরে!

· বার্বি ডলের পুরো নাম হলো বারবারা মিলিসেন্ট রবার্টস!

 · বিশ্বে সবচাইতে পুরনো খেলনাগুলোর মধ্যে দ্বিতীয় হলো আমাদের খুব পরিচিত ইয়ো-ইয়ো! এটি প্রথম ব্যবহার করা হয় খ্রিষ্টপূর্ব ৫০০ অব্দে, গ্রিসে।

 · মাত্র ছয়টি লেগোর অংশ দিয়ে পুরো ১২০ মিলিয়ন কম্বিনেশন তৈরি করা সম্ভব!

 · পৃথিবীতে বর্তমানে এতো রুবিক কিউব আছে যে সেগুলোকে খুলে প্রতিটি কিউবকে সাজালে উত্তর থেকে দক্ষিণ মেরু পর্যন্ত চলে যাওয়া সম্ভব!

 · বার্বি ডল তৈরির আগে পুতুলটির ডিজাইনার জ্যাক রায়ান ১৯৬০ সালে স্নায়ু যুদ্ধের জন্য মিসাইলের ডিজাইন করেছিলেন!

 · এখন পর্যন্ত পৃথিবীতে মোট ৩২০ মিলিয়ন লেগো ব্রিক বানানো ও বিক্রি করা হয়েছে। সবার ভেতরে সমানভাগে ভাগ করলেও পৃথিবীর প্রতিটি মানুষের কাছে মোট ৫২টি করে ব্রিক থাকে!

 · ১৬ শতকে ইয়ো-ইয়োকে ফিলিপাইনে যুদ্ধের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হতো!

 · মনোপলি খেলাটির আবিষ্কার করেন চার্লস ব্যারো। গ্রেট ডিপ্রেশনের সময় হাতে কাজ না থাকায় অলস সময় কাটাতে খেলাটি বানান তিনি!

 · আমদের খুব পরিচিত টেডি বিয়ারের জন্ম হয় যুক্তরাষ্ট্রের ২৬তম রাষ্ট্রপতি থিওডর রুজভেল্টের মাধ্যমে!

 · ফ্রিসবি এখন বেশ জনপ্রিয় খেলা হলেও এর নাম এসেছিলো ফ্রিসবি বেকিং কোম্পানির টিনের কৌটো থেকে। ছেলেমেয়েদের বেকিং কোম্পানির সেই টিনের কৌটোর মুখ দিয়ে ছোড়াছুড়ি খেলা

১৯৪৮ সালে কার্পেন্টার ফ্রেড মরিসন লক্ষ্য করেন। পরবর্তীতে তাই খেলাটি সত্যিকারের খেলনার আদল নিলেও এর নাম রাখা হয় ফ্রিসবিই!

 · ট্রোল নিয়ে এখন তো নাআরকম অ্যানিমেশন মুভি তৈরি হচ্ছে। ট্রোল ডল নামের খেলনাটিও বেশ জনপ্রিয় ছোটদের মধ্যে। তবে বাবা থমাস ড্যাম এই ট্রোল ডল খেলনা কিনতে না পেরেই প্রথম এই খেলনাটি নিজের মেয়ের জন্য বানিয়েছিলেন!

 · মিস্টার পটেটো হেড নামের টয় স্টোরির সেই খেলনাটি তৈরি করতে একসময় বাস্তবেই আলু ব্যবহার করা হতো। ১৯৫২ সাল থেকে ১৯৬৩ সাল পর্যন্ত বাবা-মা বাচ্চাদের আলু দিয়েই এই খেলনা বানিয়ে দিতেন। ১৯৬৪ সালে প্রথম খেলনাটি এর বর্তমান আদল পায়!

 · পৃথিবীর প্রথম খেলনার বাক্সটির বয়স খ্রিষ্টপূর্ব ২,৫০০ বছর! পাথরের নানারকম পুতুলে ভর্তি এই বাক্সটি পাওয়া যায় দক্ষিণ সাইবেরিয়ার ইটকল সমাধিরস্থলের এক শিশু কবরে। মানুষ আর পশুপাখির আদলে গড়া এই পুতুলগুলোকেই পৃথিবীর সবচাইতে প্রথম পুতুল মনে করা হয়!

 · ইয়ো-ইয়োর নাম তাগালোগ শব্দ থেকে এসেছে বলে মনে করা হয়। যার অর্থ 'আসার জন্য'!

 · খেলনা কাদা হিসেবে নানারকম রঙয়ের যে কাদা এখন কিনতে পাওয়া যায়, সেটি মূলত তৈরি করা হয়েছিলো ওয়ালপেপার পরিষ্কার করতে। অনেকে এখনো এই কাজেই এই কাদাকে ব্যবহার করেন। ১৯৫৪ সালে প্রথম এই কাদাকে খেলনা হিসেবে বিক্রি করা হয়!

 কী ভাবছেন? ছোট্টবেলার খেলনাগুলো নিয়ে এই মজার তথ্যগুলো আগে কখনো শুনেছেন?