"বসতে শেখার সহজ উপায়"

"বসতে শেখার সহজ উপায়"

শিশু জন্মের পর প্রথম কয়েক মাস চিৎ হয়ে বা পেটের উপর ভর দিয়ে শুয়ে কাটায়। বাচ্চার বয়স যখন তিন অথবা চার মাস হয় অথবা বাচ্চা যখন থেকে নিজের মাথাটাকে সোজা করে রাখতে শিখে অর্থাৎ বাচ্চার ঘাড় শক্ত হয় তখন থেকে তাকে মাঝে মাঝে সাপোর্ট দিয়ে বসতে সাহায্য করলে সে তার চারপাশের দুনিয়াকে আরও বেশি দেখতে পারে এবং চারপাশের দুনিয়া সম্পর্কে জানার জন্য আরও বেশি আগ্রহী ও কৌতূহলী হয়ে ওঠে। সেই সাথে যত বেশি বাচ্চাকে এভাবে সাপোর্ট দিয়ে বসানোর অভ‍্যাস করা হয় ততই তাড়াতাড়ি বাচ্চা নিজে নিজে বসা শিখে। এর সাথে সাথে শিশুর তার পছন্দের মানুষ ও খেলনা গুলোর সম্পর্কে আগ্রহ বৃদ্ধি পায়। কিন্তু শিশুকে বসতে শেখানোর আগে অবশ্যই খেয়াল করতে হবে আপনার শিশুটির ঘাড় এর হাড় মজবুত হয়েছে কিনা। আপনার শিশুটি নিজের থেকে মাথা সোজা করতে পারার পর থেকে আপনার শিশুটিকে সাপোর্ট দিয়ে বসানো শুরু করার উপযুক্ত সময়।

 

☆ বাচ্চারা কখন থেকে বসতে শুরু করে-

এ ব‍্যাপারটি প্রতিটি বাচ্চার ক্ষেত্রে ভিন্ন হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বাচ্চারা তিন থেকে পাঁচ মাস বয়সে কোনো কিছুর সাপোর্টে বসতে শিখে। সেটি হতে পারে তার নিজের হাতে ভর দিয়ে অথবা বাবা মা কিংবা বাচ্চাদের চেয়ার বা সোফার সাপোর্টে। আজকাল ছোট্ট শিশুদের জন্য বাজারে নরম ও আরামদায়ক স্টাফড্ সোফা ও চেয়ারের মতো দোলনা পাওয়া যায়। সেগুলোর সাথে বিভিন্ন ধরনের সেফটি সাপোর্ট থাকে যাতে বাচ্চা পরে গিয়ে ব‍্যাথা পাবার ভয় না থাকে। এবং এগুলো আরামদায়ক হওয়ার ফলে বাচ্চারা সেটিতে বসে খেলতে ও সময় কাটাতে পছন্দ করে। এগুলোতে বসে অধিক সময় কাটানোর ফলে বাচ্চারা দ্রুত স্বাবলম্বী ভাবে বসতে শিখতে পারে। ☆☆☆

 

☆ আপনার শিশুটিকে বসতে কীভাবে সাহায্য করবেন-

◆ আপনার বাচ্চাটি যতো বেশি সাহায্য নিয়ে বসবে ততো দ্রুতই বাবা মার সাহায্য বা কোনো কিছুর সাপোর্ট ছাড়াই বসার চেষ্টা করবে।

◆ যখন থেকে বাচ্চা তার মাথা সোজা ও স্থির রাখতে শিখবে তখন থেকেই আপনি তাকে শিশুদের চেয়ার, সোফা, স্ট্রলার বা আপনার কোলে বসার অভ‍্যাস শুরু করতে পারেন।

◆ আপনার শিশুটিকে স্ট্রলারে বসিয়ে কাছাকাছি কোনো জায়গা থেকে ঘুরে আসতে পারেন। এতে বসার প্রতি ওর আগ্রহ বৃদ্ধি পাবে।

◆ শিশুকে বসতে শেখানোর জন্য ওর পা দুটি ছড়িয়ে রাখুন। এতে ওর শরীরের ওজনের ভারসাম্য থাকে এবং উল্টে পরার ভয় কমিয়ে দেয়।

◆ বাচ্চা যখন থেকে নিজে নিজে বসা শুরু করবে তখন ওর চারপাশে কম্বল, গদি অথবা কুশন দিয়ে রাখবেন। যাতে পরে গেলেও ব‍্যাথা না পায়।

◆ যখন বাচ্চা প্রথম প্রথম বসতে শিখে তখন অবশ্যই আপনি ওর পাশেই থাকবেন। যাতে করে যদি মাথার ভারে পিছন দিকে পড়ে যেতে নেয় তাহলে আপনি যেন সাথে সাথে ধরতে পারেন।

◆ বাচ্চা যখন বসে থাকবে তখন ঠিক তার পায়ের সামনে ওর পছন্দের খেলনা রেখে দিন। ও হাত বাড়িয়ে খেলনাটি নেয়ার চেষ্টা করবে ফলে কিছু সময় হাতের উপর ভর দিয়ে নিজের থেকে বসবে।

◆ এছাড়াও বাচ্চার পায়ের কাছে ওর প্রিয় খেলনা ধরে মনোযোগ আকর্ষণ করার চেষ্টা করুন। এরপর ধীরে ধীরে ওর চোখের উচ্চতায় উপরে তুলুন আবার পায়ের কাছে নিয়ে যান। সে খেলনাটি ধরার জন্য সামনের দিকে ঝুঁকতে চাইবে। এভাবে হয়তো দেখা যাবে ও কিছুক্ষণ সময় কোনো সাহায্য ছাড়াই নিজে নিজে বসে থাকতে পারবে।

 

আপনি আপনার বাচ্চাটিকে যতো বেশি বসার অনুশীলন করার সুযোগ দিবেন ও আপনাকে ততো বেশি জানিয়ে দিবে আসলে ও নিজের থেকে বসার জন্য একদম প্রস্তুত কিনা। সাপোর্ট দিয়ে বসিয়ে দেয়ার পরও সে যদি সামনের দিকে ঝুঁকে পরে বা কাত হয়ে পরে যায় তবে বুঝতে হবে সে এখনো বসার জন্য প্রস্তুত নয়। পাঁচ মাস পার হয়ে যাওয়ার পরও যদি আপনার সন্তান বসতে না পারে এতে দুশ্চিন্তার কিছু নেই। প্রত‍্যেকটি বাচ্চাই ভিন্নভাবে বড় হয় এবং ওদের বেড়ে ওঠার গতিও ভিন্ন রকমের হয়। কিছু কিছু বাচ্চা ৪ মাস বয়সেই বসতে শুরু করে আবার কিছু বাচ্চা ৯ মাস বয়সেও বসতে শিখে না। আপনার কাজ হবে বাচ্চাকে সাপোর্ট দিয়ে বসার অভ‍্যাস করানো এবং অনেক বেশি উৎসাহ দেয়া। এতে করে ও আগ্রহ পাবে এবং এই ব‍্যাপারটায় অভ‍্যস্ত হতে পারবে এবং এভাবেই ওর দক্ষতা বৃদ্ধি পাবে। ধীরে ধীরে আপনার বাচ্চাটিও নিজের থেকে বসতে শিখে যাবে।